শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১৮ পূর্বাহ্ন
Logo
শিরোনাম:
মাটিরাংগা উপজেলায় তাইন্দং টু মাটিরাংগা রাস্তার বেহাল দশা, যান চলাচলে অযোগ্য মাটিরাংগা উপজেলায় তাইন্দং টু মাটিরাংগা রাস্তার বেহাল দশা, যান চলাচলে অযোগ্য মীরসরাইয়ে হেমন্ত সাহিত্য আসরে বাংলার ষড়ঋতুর জয়গান মীরসরাইয়ে হেমন্ত সাহিত্য আসরে বাংলার ষড়ঋতুর জয়গান মীরসরাইয়ে হেমন্ত সাহিত্য আসরে বাংলার ষড়ঋতুর জয়গান কুষ্টিয়ায় ধান খেত থেকে নবজাতকের বস্তাবন্দি লাশ উদ্ধার কুষ্টিয়ায় ধান খেত থেকে নবজাতকের বস্তাবন্দি লাশ উদ্ধার কুষ্টিয়ায় ধান খেত থেকে নবজাতকের বস্তাবন্দি লাশ উদ্ধার তারুণ্য সমাজ কল্যাণ ফাউন্ডেশন এর বর্ষপূর্তি ও সেরা স্বেচ্ছাসেবক সম্মাননা ২০২২ সমপন্ন। তারুণ্য সমাজ কল্যাণ ফাউন্ডেশন এর বর্ষপূর্তি ও সেরা স্বেচ্ছাসেবক সম্মাননা ২০২২ সমপন্ন।

শ্মশান দিপাবলী উৎসব পরিদর্শন করেলেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক

রিপোর্টার
  • পোস্ট করা হয়েছে সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
  • ৭ বার পড়া হয়েছে

বরিশাল জেলা রিপোর্ট – কাজী সোহান

বরিশাল উদযাপিত হচ্ছে উপমহাদেশের সবচেয়ে বড় ‘শ্মশান দিপাবলী উৎসব’। রবিবার সন্ধ্যা ৭ টায় নগরের
কাউনিয়া মহাশ্মশান পরিদর্শন করেন বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান ও জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই, উপজেলা নির্বাহী অফিসার অফিসার মনিরুজ্জামান, সহকারী কমিশনার ভূমি মো. তরিকুল ইসলাম, বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার পলাশ কুমার দেবনাথ, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মো. মুশফিকুর রহমান ও লাকী দাস, এসময় জেলা পূজা উদযাপন পরিষদ সাধারণ সম্পাদক মানিক মুখার্জীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মহাশ্মশানে, এই উৎসব অনুষ্ঠিত হয়। এতে সনাতন ধর্মাবলম্বীরা তাদের প্রয়াত স্বজনদের স্মরণ এবং আত্মার শান্তি কামনায় মোমবাতি, ধূপকাঠি ও প্রদীপ প্রজ্বলন করেন। লোকমুখে শোনা যায় প্রায়, দু’শো বছর ধরে চলে আসছে এই উৎসব। সনাতন ধর্মালম্বীদের মধ্যে যারা মৃত্যুবরণ করেছেন, তাদের আত্মার শান্তি কামনা ও নিজেদের পূর্ণ লাভের আশায় প্রতিবছর ভূত চতুর্দশীর পূণ্যতিথিতে বরিশাল নগরীর কাউনিয়া মহাশশ্মানে উদযাপিত হয় এই ‘শ্মশান দীপাবলি’।

প্রায় ৫ একর জায়গাজুড়ে বরিশালের ঐতিহ্যবাহী এই শ্মশানটি ২০০ বছরের প্রাচীন দেশের অন্যতম বৃহৎ মহাশ্মশান। এখানে প্রায় ৬৫ হাজার সমাধি রয়েছে। শুধু দেশেরই নয়, দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ও প্রাচীনতম মহাশ্মশান এটি।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও সংবাদ

© All rights reserved © 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Popular IT Club
Popularitclub_NewsPortal